We are coming LIVE on 20th July Monday 2015

40%

We'll notify you when the site is live:

We are coming LIVE on 20th July Monday 2015.
Copyright © Bdupdate24.com
Design and Developed By BD FIRST CHOICE

এক নজরে ওয়াইফাইঃ কী কেন কীভাবে কাজ করে

Wi-Fi হচ্ছে একটি LAN নেটওয়ার্ক টেকনোলজি । যা IEE 802.11 standard দ্বারা প্রকাশ করা হয়ে থাকে। এই standard এর অনেক ভাগ রয়েছে।
বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহিত Wi-Fistandard হচ্ছে 802.11a/g যার ডাটা রেট ৫৪ এমবিপিএস এবং যা প্রায় ১০০ ফুট এরিয়া coverage করতে সক্ষম ।
বর্তমানে বাংলাদেশে ব্যবহিত 3g network এর চেয়ে ওয়াইফাই বেশি ডাটা রেট transfer দিতে সক্ষম ওয়াইফাই আসলে 20Mbps bandwidth এ operate করে । কিন্তু ওয়াইফাই নেটওয়ার্ক আসলে হাইস্পিড নেটওয়ার্ক এর জন্য ডিজাইন করা হয় না ।Wi-Fi systems are not designed to support high-speedmobility.

ওয়াইফাই হাফ ডুপ্লেক্স (Wi-fi is half duplex)
ওয়াইফাই হাফ ডুপ্লেক্স contention-based TDD (Time division duplex) নেটওয়ার্ক ব্যবস্থা যা একই সময়ে মোবাইল station ও access point এর same channel শেয়ার করে ।

IEEE 802.11 wireless LANs এর জন্য accessprotocol হল CSMA/CA । ইথারনেট এর জন্য যা হচ্ছে CSMA/CD.


ওয়াইফাই অ্যাক্সেস প্রটোকলঃ
ইথারনেট এর জন্য CSMA/CD ব্যবহার করা হত কিন্তু যখন ওয়াইফাই বা ওয়ারলেস নেটওয়ার্ক develop করা হল তখন একটি সমস্যা দেখা দিল তা হল যেহেতু ওয়াইফাই একটি হাফ ডুপ্লেক্স নেটওয়ার্ক ব্যবস্থা সেহেতু এটি একই সময়ে একই Radio channel ব্যবহার করে ডাটা transmit এবং receive করবে তাই Collisiondetect করা বেশ কঠিন হয়ে পড়ল । তাই developer রা এক নতুন পদ্ধতি উদ্ভাবন করলেন তারা Collisionavoid বা collision avoidancemechanism উদ্ভাবন করলেন যা Distributed Control Function (DCF) নামে পরিচিত ।
Distributed Control Function (DCF) অনুসারে সকল ওয়াইফাই station যখন ডাটা transmit করে তারা ধরে নেয় যে channel ক্লিয়ার ধরে নিয়ে ডাটা transmit করে যাখন wifi station,receiver থেকে কোনো acknowledgement পায় না তখন তারা ধরে নেয় নেটওয়ার্ক এ collision সংঘটিত হয়েছে এবং transmitter পুনরায় ডাটা transmission করে।
এই পদ্ধতির একটি অন্যতম সমস্যা হচ্ছে যেহেতু এটি একই রেডিও চ্যানেল শেয়ার করে তাই যখন ওয়াইফাই জোনে বা এরিয়াতে mobile station এর সংখ্যা বাড়তে থাকে এর সাথে সাথে collision ও বাড়তে থাকে ।


Wifi modulation
802.11a and g (<=54 Mbps): The 802.11a and g systems এ use 64-channel orthogonal
frequency division multiplexing (OFDM) ব্যবহার করা হয়ে থাকে ।
OFDM modulation system এ নির্ধারিত রেডিও ব্যান্ড কে কিছু sub-channel এ ভাগ করা হয়ে থাকে এবং প্রতি চ্যানেল এ কিছু পরিমান বিট পাঠানো হয় । ওয়াইফাই transmitter প্রথমে bit streams কে ৬৪ subcarrier দ্বারা Binary Phase
Shift Keying (BPSK), Quadrature Phase Shift Keying (QPSK), অথবা  one of two levels of
Quadrature Amplitude Modulation (16, or 64-QAM) এ encode করে এরসাথে কিছু অতিরিক্ত বিট যুক্ত করা হয় ফলে receiver সকল subcarrierreceive করতে না পারলেও transmitter থেকে পাঠানো ইনফর্মেশন সহজে reconstruct করা যায় ।




******
ওয়াইফাই security : ওয়াইফাই security এর জন্য যে technique গুলি ব্যবহার করা হয়ঃ

Wired Equivalent Privacy (WEP)
Wi-Fi Protected Access (WPA)
IEEE 802.11i/WPA2
ওয়াইফাই Quality of Service (QoS)ঃ ওয়াইফাই Quality of Serviceএর জন্য যে technique গুলি ব্যবহার করা হয়ঃ
Wi-Fi Multimedia Extensions (WME)
Wi-Fi Scheduled Multimedia (WSM)
  • মতামত দিন
  • ফেসবুক ব্যবহার করে মতামত

0 comments:

Post a Comment

সম্মানিত পাঠক, আপডেটটি পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে মন্তব্য প্রদান করুন। যা আমাকে এই প্রযুক্তি বিষয়ক ওয়েভসাইটটি চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আর পোষ্ট সংক্রান্ত যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন iamparves@gmail.com ঠিকানায়। আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Item Reviewed: এক নজরে ওয়াইফাইঃ কী কেন কীভাবে কাজ করে Rating: 5 Reviewed By: Anwer Parves

Blogroll

উপরে উঠুন

স্পটলাইট

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *

মোবাইল

ভিডিও

728x90 AdSpace

BUSSINESS

নজরুল মঞ্বের ৩য় দিনের অনুষ্ঠান

SPORTS

  • সর্বশেষ আপডেট